যে কারণে অবসরে কুক

ঘটা করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ইংল্যান্ড কিংবদন্তি অ্যালিস্টার কুক। ভারতের বিপক্ষে চলমান সিরিজের শেষ টেস্ট খেলেই ইংল্যান্ডকে বিদায় জানাবেন তিনি। বয়স হয়েছে মাত্র ৩৩। এত অল্প বয়সে কোনো কিংবদন্তির অবসরে যাওয়ার ঘটনা সামান্যই। স্বাভাবিকভাবেই প্রশ্ন এসে যায়, এত কম বয়সে কেন গুডবাই জানাচ্ছেন সাবেক ইংলিশ অধিনায়ক?

সেই জবাবই খুঁজে বের করার চেষ্টা করেছে বিবিসিসহ একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম। কয়েকটি নেপথ্য কারণও উল্লেখ করেছে-

গেল তিন বছর ধরেই রানখরায় ভুগছেন কুক। বিশেষ করে চলতি বছর। ২০১৭ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ারের পঞ্চম ডাবল সেঞ্চুরির (২৪৪*) পর থেকেই রানখরায় ভুগছেন তিনি। সবশেষ ৯ টেস্টের ১৬ ইনিংসে সর্বসাকল্যে রান করেছেন ২৯৮, সেঞ্চুরি নেই একটিও, পঞ্চাশ ছাড়িয়েছেন মাত্র একবার। চলতি সিরিজের সাত ইনিংসে সংগ্রহ মাত্র ১০৯, সর্বোচ্চ ২৯!

ইংলিশ মিডিয়ার ‘নাক উঁচু স্বভাবের’ কথা কমবেশি সবারই জানা। অফফর্ম নিয়ে প্রতিনিয়ত তাকে খোঁচা দিয়ে আসছিল তারা। পারেনি যে ঘাড় ধরে বের করে দেয়! অনবরত চলতে থাকা সেই সমালোচনা শেষ পর্যন্ত সইতে পারলেন না তিনি।

অবশ্য ক্যারিয়ারে বিদায়ী টেস্টের জন্য পয়া ভেন্যু বেছে নিয়েছেন কুক। লন্ডনের ঐতিহাসিক কেনিংটন ওভাল ক্রিকেট গ্রাউন্ডে জীবনের শেষ টেস্ট খেলবেন তিনি। যেখানে তার পারফরম্যান্স ভালো। এখানে এখন পর্যন্ত ১২টি ম্যাচ খেলেছেন সর্বকালের অন্যতম সেরা টেস্ট স্পেশালিস্ট। সেঞ্চুরি করেছেন ১টি, হাফসেঞ্চুরি ৬টি।

কুক শেষ টেস্টে এখন কেমন করেন তাই দেখার বিষয়। তবে এটুকু নিশ্চিত, ক্রিকেটের অভিজাত সংস্করণ হারাচ্ছে একজন লিজেন্ডকে। যিনি বাঁ হাতে রানের নহর ছোটাতেন, টেকনিকে ছিলেন অনন্য, অতুলনীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *