কালীগঞ্জ সরকারি নলডাঙ্গা ভূষণ স্কুলে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন ২০১৯ অনুষ্টিত

মোঃ হাবিব ওসমা, ঝিনাইদহ ব্যুরোঃ
কালীগঞ্জে সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্টিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮ থেকে দুপুর ২ টা পর্ষন্ত শান্তিপূর্ণ ভাবে ভোটাররা লাইনে দাঁড়িয়ে ভোট প্রদান করে। নির্বাচনে ১৮ জন প্রার্থীর মধ্যে ৮ জন প্রার্থী জয়লাভ করেছে। বিজয়ীরা হলেন, ৬ষ্ট শ্রেনীতে তানজীম হাসান, ৭ম শ্রেনীতে খান শাহরিয়ার আল ফাহাদ, অষ্টম শ্রেনীতে রফিকুজ্জামান, নবম শ্রেনীতে আচ আজিজ রিমন ও দশম শ্রেনীতে নাইম শেখ নির্বাচিত হয়েছেন। নির্বাচিতরা শিক্ষা, ক্রিড়া, স্বা¯’্য, পরিবেশ, পানি, বৃক্ষরোপন, অতিথি আপ্যায়ন ও উৎসব উদযাপন সহ মোট ৮ টি মন্ত্রনালয়ের দ্বায়িত্ব পালন করবে। বিদ্যারয়ের মোট ভোটার সংখ্যা ৯১৭ জন।
বৃহস্পতিবার অনুষ্টিত ২০১৯ সালের স্টুডেন্ট কৈবিনেট নির্বাচন পর্যবেক্ষণ করেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সূবর্না রানী সাহা ও অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মকবুল হোসেন তোতা সহ শিক্ষকরা।
নির্বাচন কমিশনার ছাত্র সায়েম আল রাতুল জানায়, ২০১৯ সালের স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সুষ্টভাবে সম্পন্ন হয়েছে। শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চা তৈরি করতে ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের’ আয়োজন করা হয়। সে আরো জানায়, শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হবে আট সদস্যের স্টুডেন্টস কেবিনেট। ষষ্ঠ থেকে দশম শ্রেণির যেকোনো ছাত্রছাত্রী নির্বাচনে প্রার্থী হতে পারে। একজন ভোটার সর্ব্বোচ ৮ টি ভোট দেবে। এর মধ্যে প্রতি শ্রেণিতে একটি করে এবং যে কোনো তিন শ্রেণিতে সর্ব্বোচ দুটি করে ভোট দিতে পারবে। প্রতি শ্রেণি থেকে একজন করে প্রতিনিধি নির্বাচিত হবে। ৫ শ্রেণিতে ৫জন নির্বাচনের পর তাদের মধ্য হতে সর্বোচ ভোটপ্রাপ্ত তিনজন নির্বাচিত হবে।
স্টুডেন্টস কেবিনেটের নির্বাচিত প্রতিনিধিরা তাদের প্রথম সভায় একজন প্রধান প্রতিনিধি মনোনীত করবে। একই সঙ্গে প্রত্যেকের দায়িত্ব বণ্টন এবং সারা বছরের কর্মপরিকল্পনা প্রণয়ন করবে। পাশাপাশি প্রতিটি শ্রেণি থেকে দুজন করে সহযোগী সদস্য মনোনীত করতে হবে, যারা নির্বাচিত প্রতিনিধিদের সহায়তা করবে। তবে তাদের ভোটাধিকার থাকবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *