জাতীয় নির্বাচন নিয়ে রয়টার্সের মুখোমুখি ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্বাচনের আর মাত্র তিন মাস বাকি আছে, এই নির্বাচনে আমারা শক্তভাবে অংশগ্রহণ করতে চায়।

শনিবার রয়টার্সকে দেয়া একান্ত সাক্ষাতকারে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, রোববার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের জনসভায় আমাদের দাবিগুলো তুলে ধরব। এ দাবিগুলোর মধ্যে রয়েছে- নির্বাচনের আগেই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, নির্বাচনকালীন সময়ে নির্দলীয় নিরপেক্ষ সরকার এবং নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন।

তিনি বলেন, একটি বড় দল হিসেবে আগামী নির্বাচনে অংশগ্রহণ করতে আমাদের সকল প্রস্তুতি আছে কিন্তু নির্বাচনের পরিবেশ এবং লেভেল প্লেয়িং ফিল্ড প্রয়োজন, সেই পরিবেশ তো নেই।

একটি দলীয় সরকারের অধীনে কখনো নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়, আমাদের দাবি সুষ্ঠু নির্বাচনের জন্য নিরপেক্ষ সরকার দরকার, বলেন মির্জা ফখরুল।

বিএনপি স্পষ্টভাবে আগামী জাতীয় নির্বাচন কিভাবে অনুষ্ঠিত হতে পারে সে পরিকল্পনার কথা তুলে ধরেছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে নির্বাচন হলে একটি কঠিন লড়াইয়ের মুখোমুখি হতে হবে।

উল্লেখ্য, ২০০৯ সালের নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বিএনপি ২০১৪ সালের নির্বাচন বর্জন করেছিল, যার অন্যতম কারণ ছিল নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন না হওয়া।