ভারতের টেস্ট দলে জায়গা হয়নি রোহিত ও ধাওয়ানের

এশিয়া কাপে করেছেন সর্বোচ্চ ৩৪২ রান। পেয়েছেন টুর্নামেন্টসেরার স্বীকৃতি। কিন্তু রঙিন পোশাকে এমন দুর্দান্ত পারফরম্যান্সও সাদা পোশাকে শিখর ধাওয়ানের রক্ষাকবচ হতে পারেনি।

ইংল্যান্ড সফরের ব্যর্থতায় ভারতের টেস্ট দলে জায়গা হারালেন এই ওপেনার। দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন দুই টেস্টের সিরিজের জন্য শনিবার রাতে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারত।

ধাওয়ানের মতো ওয়ানডে দলের আরেক ওপেনার রোহিত শর্মারও জায়গা হয়নি টেস্ট দলে। রোহিত অবশ্য দীর্ঘদিন ধরেই টেস্ট দলের বাইরে রয়েছেন।

তবে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজের দলে ছিলেন ধাওয়ান। সফরটা তার কেটেছে দুঃস্বপ্নের মতো। কোনো ফিফটি ছাড়া আট ইনিংসে করেছিলেন মাত্র ১৬২ রান। টেস্ট দলে জায়গা হারিয়ে তার মূল্য চোকালেন ধাওয়ান।

রাজকোটে ৪ অক্টোবর শুরু হতে যাওয়া প্রথম টেস্টে লোকেশ রাহুলের সঙ্গে ইনিংস উদ্বোধন করবেন নতুন একজন ওপেনার। মায়াঙ্ক আগারওয়াল ও পৃথ্বী শয়ের মধ্যে যে কোনো একজনের টেস্ট অভিষেক হবে এই ম্যাচে।

ঘরোয়া ক্রিকেটে ভালো করার পুরস্কার হিসেবে আগারওয়ালের মতোই প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন তরুণ পেসার মোহাম্মদ সিরাজ।

ব্যাটিংয়ে পূজারা, রাহানের মতো অভিজ্ঞরা থাকলেও প্রথম পছন্দের কয়েকজন বোলারকে ছাড়াই কাজ চালাতে হবে অধিনায়ক বিরাট কোহলিকে। বিশ্রাম দেয়া হয়েছে দুই পেসার জাসপ্রিত বুমরাহ ও ভুবনেশ্বর কুমারকে।