সবচেয়ে স্বার্থপর ক্রিকেটার স্টিভ ওয়াহ: ওয়ার্ন

শেন ওয়ার্ন-স্টিভ ওয়াহর সাপে-নেউলে সম্পর্কের কথা কমবেশি সবারই জানা। খেলোয়াড়ি সময়ে নানা ঘটনায় তা স্পষ্ট হয়ে ওঠে। এবার সেই সম্পর্ক নিয়ে নতুন করে বোমা ফাটালেন ওয়ার্ন। বললেন, আমার দেখা সবচেয়ে স্বার্থপর ক্রিকেটার স্টিভ। কীভাবে নিজের ব্যাটিং গড় ৫০-এ রাখা যাবে, এর বাইরে কিছু ভাবত না সে।

নিজেকে নিয়ে বই লিখছেন ওয়ার্ন। এর কিছু অংশ ছাপা হয়েছে একটি ইংলিশ পত্রিকায়। তাতে তিনি লিখেছেন- ১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজে আমি সহঅধিনায়ক ছিলাম। তা সত্ত্বেও চতুর্থ টেস্টে আমাকে বাদ দেয়া হয়েছিল। নেপথ্যে অধিনায়ক স্টিভের জবাব ছিল, প্রত্যাশা পূরণ করতে পারছি না। কোচ জিওফ মার্শ, প্রধান নির্বাচক অ্যালান বোর্ডার আমার পাশে দাঁড়িয়েছিলেন। তারা আমাকে সমর্থন করেছিলেন। তবু আমাকে বাদ দিয়েছিল ক্যাপ্টেন। অথচ সে আমার ভালো বন্ধু ছিল। তাকে আমি সবসময় সমর্থন করে এসেছি। তার সেই আচরণে আমি কষ্ট পেয়েছিলাম।

কিংবদন্তি এ লেগস্পিনার লিখেছেন- অস্ট্রেলীয় ব্যাগি গ্রিন টুপিটাকে অনেকে পূজা করত। সেই তালিকায় ছিল ল্যাঙ্গার, হেইডেন, গিলক্রিস্টের মতো তারকারা। তবে আমি করতাম না। এসব আদিখ্যেতা দেখে মাঝে মধ্যে আমার বমি পেত। দেশের হয়ে খেলাটার মাহাত্ম কী টুপি পরে বোঝাতে হতো?

ওয়ার্ন বলেন, স্টিভ আমাকে হিংসা করত। অধিনায়ক হওয়ার পর সে পুরোপুরি বদলে গিয়েছিল। খারাপ খেলে বাদ পড়লে কোনো আফসোস হতো না। কিন্তু ভালো পারফরম্যান্সের পরও বাদ পড়াটা দুঃখজনক। আমার বাদ পড়ার পেছনে অন্য কারণ ছিল।