‘দরকার হলে রুশ ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে হামলা করবে যুক্তরাষ্ট্র’

রাশিয়া নিষিদ্ধ একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র গোপনে নির্মাণ করছে অভিযোগ করে ন্যাটোয় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত কেই বেইলি হুচিসন বলেছেন, যদি দেশটি এ ক্ষেপণস্ত্র কর্মসূচি বন্ধ না করে, তবে সচল হওয়ার আগেই সেটি ধ্বংস করে দেবে যুক্তরাষ্ট্র।

ঠাণ্ডা যুদ্ধের সময়ের চুক্তি লঙ্ঘন করে রাশিয়া ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য এ ক্ষেপণাস্ত্র নির্মাণ করছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন বলে রয়টার্স জানিয়েছে।

এ অস্ত্র ব্যবহার করে খুবই স্বল্পসময়ের নোটিশে ইউরোপে পারমাণবিক হামলা চালাতে পারবে রাশিয়া। যদিও মস্কো এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

কেই বেইলি বলেন, ওয়াশিংটন কূটনৈতিক সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু রাশিয়া মাঝারিপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থার উন্নয়ন অব্যাহত রাখলে সামরিক হামলার কথা বিবেচনায় রাখা হবে।

তিনি বলেন, এ ক্রুজ ক্ষেপণাস্ত্র আমাদের যে কোনো দেশে আঘাত হানতে সক্ষম। কাজেই সেটি সচল করার আগেই ধ্বংস করে দেয়ার বিষয়টি মাথায় রাখছি। রাশিয়া এ বিষয়ে অবগত রয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

পরে টুইটারে দেয়া পোস্টে বেইলি বলেন, রাশিয়ার বিরুদ্ধে পূর্বসতর্কতামূলক হামলার বিষয়ে তিনি কথা বলেননি। বরং তিনি বলেন, রাশিয়াকে আইএনএফ চুক্তি মেনে চলতে হবে। নতুবা যুক্তরাষ্ট্র ও ন্যাটো নিজেদের স্বার্থ সুরক্ষায় প্রতিরক্ষা সক্ষমতা অর্জন করবে।

তিনি বলেন, রাশিয়ার বর্তমান চুক্তি লঙ্ঘন কোনোভাবেই সমর্থন যোগ্য হতে পারে না।