ঝিনাইদহের কালীগঞ্জে মোহনা ঋণদান সমবায় সমিতির বিরুদ্ধে সন্ধ্যা মালীর অভিযোগ, মানবাধিকার সংস্থার তদন্ত কমিটি গঠন

মোঃ হাবিব ওসমান, ঝিনাইদহ ব্যুরোঃ
কালীগঞ্জে মোহনা ঋণদান ও সঞ্চয় সমবায় সমিতির বিরুদ্ধে ভুয়া ঋণ ও কু-প্রস্তাবের অভিযোগ এনে কলেজ পাড়ার সন্ধ্য মালী নামক এক মহিলা প্রতিকার চেয়ে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার কালীগঞ্জ শাখায় এক লিখিত অভিযোগ করেছেন। এ প্রেক্ষিতে মানবাধিকার সংস্থার সভাতে ৫ সদস্য বিশিষ্ট এক তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
সন্ধ্যা মালী তার অভিযোগে জানান, তিনি উক্ত সমিতি হতে গত ২৪/২/১৮ তারিখে ১৫ হাজার টাকা ঋণ গ্রহণ করেছেন। এবং তিনি নিয়মিত কিস্তি পরিশোধ করলেও অর্থিক অনটনের কারণে ২ টি কিস্তি প্রদান করতে না পারায় সমিতির কর্মকতা তার নিকট কু-প্রস্তাব দেন। ক-ুপ্রস্তাবে রাজী না হওয়ায় উক্ত কর্মকতার যোগসাজসে সমিতির শাখা ব্যবস্থাপক সন্ধ্যা মালীর নামে ৩ লাখ টাকা ঋণ গ্রহণের ভুয়া অভিযোগ উৎত্থাপন করে তাকে নানা ভাবে হয়রানী করছেন। সন্ধ্যা রানী এর প্রতিকার চেয়ে মানবাধিকার সংস্থায় এক আবেদন করেছেন। এপ্রেক্ষিতে মানবাধিকার সংস্থার কালীগঞ্জ শাখার গত ৪/১২/১৮ তারিখের সভায় অভিযোগটি তদন্তের জন্য আব্দুর রাজ্জাককে আহবায়ক, শিবু পদ বিশ্বাসকে যুগ্ম আহবায়ক এবং তারেক মাহমুদ, জামির হোসেন ও সাইফুল ইসলামকে সদস্য করে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
এছাড়া উক্ত সভায় অত্র শাখার স্বগীয় সদস্য সম্ভুনাথ রায়ের অকাল মৃতুতে শোক প্রস্তাব জ্ঞাপন করে ১ মিনিট নিরাবতা পালন ও আগামী ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস উদযাপন উপলক্ষে র‌্যালী ও বিকালে সোনার বাংলা ফাউন্ডেশনে এক আলোচনা সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *