মোবারকগঞ্জ সুগার মিলের উৎপাদিত মোলাসেস ব্লকের পরিচিতি ও বিপননবিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

মোঃ হাবিব ওসমান, ঝিনাইদহ ব্যুরোঃ
মোবারকগঞ্জ সুগার মিলের উৎপাদিত উচ্চ ক্যালরী ও প্রোটিন সমৃদ্ধ জমাট গো খাদ্য “ মোলাসেস ব্লক’’ এর পরিচিতি ও বিপনন বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার দুপুরে সুগার মিলের এম ডি ইউসুফ আলী শিকদারের সভাপতিত্বে মিলের প্রশিক্ষন ভবনে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ হাফিজুর রহমান এবং বিশেষ অতিথি ছিলেন কালীগঞ্জ উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ এএসএম আতিকুজ্জামান। শুভেচ্ছা বক্তব্য রাখেন জিএম (প্রশাঃ) মোঃ জাহাঙ্গীর আহমেদ চৌধুরী । অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গো খামারের মালিক আসাদুজ্জামান,
সখিনা বেগম, শাহাবুদ্দীন প্রমুখ।
প্রধান অতিথি বলেন, দেশে দুধ ও মাংসের চাহিদা পুরণে দেশীয় গো-সম্পদ গুরুত্বপূর্ন্য ভুমিকা রাখছে। শুধু মাত্র খড় ও ঘাষের উপর নির্ভর না করে গরু, ছাগল ও মহিষের স্বাস্থ্য রক্ষার জন্য পুষ্টি যুক্ত সুষম খাদ্যের প্রয়োজন। এ লক্ষ্যে মোবারকগঞ্জ সুগার মিলের উৎপাদিত মোলাসেস ব্লক অত্যান্ত সময় উপযোগী। যা উচ্চ ক্যালরী ও প্রোটিন সমৃদ্ধ বলে পরিক্ষিত হয়েছে। চিনি উৎপাদনের পাশাপাশি চিনি কলে মোলাসেস ব্লক তৈরী করায় দেশে উৎকৃষ্ট মানের গো-খাদ্য পাওয়া যাবে। এ জন্য বিপনন প্রক্রিয়া সহজতর করা হলে সহজেই খামারী মালিকরা উপকৃত হবে দেশের সমৃদ্ধি বাড়বে।

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন সুগার মিলের মহা-ব্যবস্থাপক (কৃষি) নঈম সিদ্দিক, জিএম (অর্থ) সাইফুল ইসলাম, ডিজিএম (সম্প্রঃ) শফিকুল ইসলাম খান, ডিএম (উৎপাঃ) আলমগীর হোসেন, ডিএম (ভান্ডার) বিশ্বাস আব্দুর রাজ্জাক, ডিএম (সম্প্রঃ) গোলাম মোস্তফা, ডিএম (সম্প্রঃ) গৌতম কুমার প্রমুখ। ।
উপস্থিতিদেরকে আলোক চিত্রের মাধ্যমে মোলাসেস ব্লক উৎপাদন প্রক্রিয়া , প্রদর্শন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *